নেট পজিটিভ সাকশন হেড(NPSH); ক্যাভিটেশন বা গর্তকরণ বা ছেদাকরণ;


নেট পজিটিভ সাকশন হেড(NPSH): পাম্পের ইনলেট হেড এবং তরলের বাষ্পচাপের জন্য অনুরূপ হেডের পার্থক্যকে নেট পজিটিভ সাকশন হেড বলে।
NPSH=(P/ρg+v^2/2g)at pump inlet - P/ρg of vapor
ক্যাভিটেশন বা গর্তকরণ বা ছেদাকরণ : যখন পাইপ এর মধ্যদিয়ে তরল জিনিস প্রবাহিত হয় এবং তরলের চাপ তাহার বাষ্পচাপের নিচে চলে আসে তখন ঐ অঞ্চলে কিছু বাষ্প বুদবুদ তৈয়ার হয়। এই
বাষ্প-বুদবুদ একটু উচ্চচাপ অঞ্চলে গেলে ফুটুস করে ফেটে যায়।যখন বাষ্প-বুদবুদ ফুটুস করে ফেটে যায় তখন সেখানে আরো উচ্চ চাপ তৈয়ার হয়। এই উচ্চচাপের ফলশ্রুতিতে, ঐ তরল পাইপের যে মেটালিক পৃষ্ঠ দিয়া প্রবাহিত হইতেছিল, তাহার গায়ে পিটিং নামক এক ধরনের অকাম করে ফেলে। এই অকামের ফলে ঐ মেটালিক পৃষ্ঠ গর্ত গর্ত বা ছেদা ছেদা হয়ে যায় এবং উল্লেখযোগ্য পরিমাণ কম্পন ও গোলমাল তৈয়ার হয়।
উক্ত ফেনোমেনাকেই আমরা ক্যাভিটেশন বা ছেদাকরণ বলে থাকি।

বাষ্প-বুদবুদ তৈয়ার হওয়ার রহস্য: যখন প্রবাহিত তরলের চাপ তাহার বাষ্প-চাপের নিচে চলে আসে তখন ঐ তরল বয়েল হতে শুরু করে এবং বাষ্প-বুদবুদ তৈয়ার হয়। আর এই বাষ্প-বুদবুদ যখন উচ্চ চাপ অঞ্চলে যায় তখন বাষ্প হয়ে যায় কনডেন্সড আর বুদবুদ হয়ে যায় ফুটুস।তারপরের অকাম তো আগেই বলেছি।
যখন নাকি এন.পি.এস.এইচ. এর প্র্যাকটিক্যাল ফিল্ডের মান (অর্থাৎ প্রাপ্ত মান) এর রিকোয়ার্ড (অর্থাৎ চাহিদাকৃত)মানের চাইতে কম হইয়া যাইবে তখন ছেদাকরণ ঘটিবে। সুতরাং ছেদাকরণ রোধ করিতে চাইলে অবশ্যই প্রাপ্ত এন.পি.এস.এইচ. চাহিদাকৃত এন.পি.এস.এইচ. এর চেয়ে বড় হইতে হইবেক। না হলে ছেদাকরণ ঘটিবে।
আর এন.পি.এস.এইচ.কে এ্যভেইলএ্যাবল রাখতে গেলে যেকাজ করিতে হইবে সেটা হইল প্রাইমিং।
তাহলে জানা যাক প্রাইমিং কি?
যে কার্য দ্বারা সাকশন(চোষণ :P)পাইপ, পাম্পের কেসিং এবং ডেলিভারি(ছাড়ণ)পাইপ এর ভালভ পর্যন্ত যে তরল তুলিতে হইবে সেই তরল দ্বারাই পূর্ণ করা হয় সেই কার্যকে প্রাইমিং বলে।
###বলিয়া রাখা ভাল যে দহনের আগে যেমন লেহন খুবই জরুরী তেমনি কেন্দ্রমুখী পাম্প চালানোর আগে প্রাইমিং অতীব গুরুত্বপূর্ণ একখানা কার্য।
উহা না করিলে কি ঘটিত?
যখন পাম্প তরল না লইয়া বাতাস লইয়া চলিত তখন তরল হেড না তৈয়ার হইয়া বাতাস হেড তৈয়ার হইত। যেহেতু বাতাসে ঘনত্ব তরলের ঘনত্বের তুলনায় বড়ই নগন্য সেহেতু পাম্পের দ্বারা তরল চোষণ করা বা তরল হেড তৈয়ার করা সম্ভব হইত নাহ। আর এন.পি.এস.এইচ.ও পাওয়া যাইতো নাহ। এতসব ভেজাল রোধিবার জন্য প্রাইমিং খুবই গুরুপ্ত্বপূর্ণ।

1 comment: